Porch Pirates কি? কিভাবে Porch Pirates থেকে নিজেকে রক্ষা করবেন | Techtunes


আসসালামু আলাইকুম, কেমন আছেন টেকটিউনস কমিউনিটি? আশা করছি সবাই ভাল আছেন। আজকে আবার হাজির হলাম নতুন টিউন নিয়ে। আজকে আলোচনা করব Porch Pirates নিয়ে। চলুন শুরু করা যাক।

Porch Pirates কি?

Porch অর্থ বারান্দা এবং Pirate অর্থ চোর। একটু অদ্ভুত শুনালেও, বাড়ির আঙিনা বা বারান্দা থেকে যারা আপনার মূল্যবান জিনিস পত্র চুরি করে নিয়ে যায় তাদের বলা হয় Porch Pirates (পোর্চ পাইরেট)। Porch Pirates শব্দটি যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং বাইরের দেশ গুলোতে বেশি ব্যবহৃত হয়।

Porch Pirates রা বেশিরভাগ সময় বিভিন্ন ডেলিভারি প্রোডাক্ট চুরি করে, সেটা হতে পারে অনলাইন অর্ডার বা কুরিয়ার। মূলত উন্নত বিশ্বের দেশ গুলোতে ক্রেতাদের বিরক্ত না করতে ডেলিভারি ম্যানরা তাদের অর্ডারকৃত প্রোডাক্ট গুলো দরজায় রেখে যায় অথবা গ্রাহক সেই সময় বাইরে থাকে, আর এই সুযোগটিই কাজে লাগায় Porch Pirates রা।

আপনি বাইরে থাকাকালীন যদি Daraz বা ইভেলির কোন প্রোডাক্ট ডেলিভারী ম্যান দরজার সামনে রেখে যায় সেটিও কিন্তু চুরি হয়ে যেতে পারে।

নিউজে দেখা যায় এই রকম চোরদের থেকে গৃহপালিত পশুও নিরাপদ নয়। কখনো কখনো বিভিন্ন কোম্পানির ডেলিভারি ম্যানের ড্রেসআপে আসে যাতে কেউ তাদের সন্দেহ না করে।

তো কিভাবে Porch Pirates থেকে আপনার প্যাকেজ বা মূল্যবান সম্পত্তিকে রক্ষা করতে পারেন এটা নিয়েই আজকের টিউন। দেখব এই ধরনের চুরি রোধে আপনি কি ধরনের ব্যবস্থা নিতে পারেন।

১. Doorbell ক্যামেরা ব্যবহার

আপনি Doorbell ক্যামেরা দিয়ে আপনার বাড়িকে নজরে রাখতে পারেন। আপনি জানতে পারেন কে কখন আসছে বা যাচ্ছে। এমনকি আপনি বাড়ির বাইরে থেকে পুরো ব্যবস্থাটি মনিটর করতে পারেন। একই ভাবে এই ক্যামেরা গুলো আপনাকে Porch Pirates এর হাত থাকে বাচাতে পারে।

যদিও ক্যামেরা কোন ব্যক্তিতে চুরি করতে না করবে না তবে, ক্যামেরা আছে দেখে পিছিয়ে যেতে পারে। তাছাড়া Porch Pirates যে সব সময় বাইরের হবে এমনটি নয়৷ আপনার প্রতিবেশীদের মধ্যেও কেউ এমন কাজ করতে পারে। সুতরাং যখন আপনার ক্যামেরা লাগানো থাকবে আপনি জানতে পারবেন কে বা কারা সন্দেহজনক ভাবে ঘুরাফেরা করে।

আপনি SimpliSafe দেখতে পারেন এটি আপনার দরজার কাছে কেউ এলে এলার্মও দেবে।

২. লকবক্স ব্যবহার করুন

আপনার প্যাকেজকে চুরি থেকে বাচাতে দারুণ হতে পারে লকবক্স। যারা অধিকাংশ সময় অনলাইনে অর্ডার দেয় তাদের জন্য দারুণ উপযুক্ত হতে পারে এটি। ডেলিভারি ম্যান আপনার প্যাকেজ সেই বক্সে রেখে যাবে যা আপনি ছাড়া কেউ আনলক করতে পারবে না।

বাজারে বিভিন্ন ধরনের লকবক্স পাওয়া যায়, যেগুলো সেটআপ করাও সহজ। আপনি বক্সটি লক করে রাখুন এবং ডেলিভারি ম্যান যেন আনলক করতে পারে সে ব্যবস্থা দিয়ে রাখুন। অধিকাংশ ডেলিভারি ম্যান এগুলো ব্যবহার করতে জানে, চাইলে আপনি এর ব্যবহার পদ্ধতি সেখানে লিখে রাখতে পারেন।

বিভিন্ন দামের এমন সিকিউরিটি বক্স পাওয়া যায় তবে ভাল মানের একটি বক্স কিনতে ৩০ ডলারের মত লাগতে পারে।

তো আপনার বারান্দায় বা বাড়ির সামনে যদি যথেষ্ট জায়গা থাকে তাহলে অবশ্যই একটি ভাল মানের লকবক্স নিয়ে নিন।

৩. Nextdoor সোশ্যাল মিডিয়া ব্যবহার

আপনি Porch Pirates থেকে বাচতে Nextdoor নেটওয়ার্কও ব্যবহার করতে পারেন। আপনার এলাকায় কখন কি ঘটছে তা জানতে Nextdoor অ্যাপ দারুণ হতে পারে৷ Nextdoor মূলত একটি সোশ্যাল মিডিয়া অ্যাপ যেখানে ইউজাররা নির্দিষ্ট লোকেশন একে অপরের সাথে যোগাযোগ করে। প্রতিবেশীদের মধ্যে সুসম্পর্ক তৈরিতে সাহায্য করতে পারে অ্যাপটি।

আপনার Nextdoor ফোরামের আলাপ আলোচনা থেকে জানতে পারবেন কখন কোথায় কি হচ্ছে। আশেপাশে কেউ Porch Pirates এর শিকার হলে সেটা যেমন আপনাকে সতর্ক করবে, তেমনি কারো বাসার সামনে কাউকে সন্দেহজনক ভাবে ঘুরাঘুরি করলে সেটা আপনি সবাইকে জানাতে পারবেন।

৪. হোম সিকিউরিটি বৃদ্ধি করা

Porch Pirates তথা যেকোনো পক্ষ থেকে নিরাপদ থাকতে আপনার হোম সিকিউরিটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করা পারে। আপনার বাসায় আধুনিক স্মার্ট ডিভাইস স্থাপন করে যেকোনো খারাপ পরিস্থিতিতে এলার্ম পেয়ে উপযুক্ত ব্যবস্থা নিতে পারেন।

শেষ কথাঃ

আমাদের দেশের প্রেক্ষাপটে এমন ঘটনা খুব বেশি ঘটে না কারণ আমরা বাসায় থাকার সময়ই অর্ডার রিসিভ করতে অভ্যস্ত। তবে কখন কোন পরিস্থিতি তৈরি হয় সেটা তো বলা যায় না তাই আগে থেকে সতর্ক থাকাই ভাল।

তাছাড়া Porch Pirates সবসময় প্যাকেজ নিয়ে যায় এমনটিই শুধু নয়, তারা আপনার বাড়ির মূল্যবান কোন কিছুও নিয়ে যেতে পারে। সেক্ষেত্রে যদি আপনার একটি Doorbell বা অন্য স্মার্ট-ডিভাইস থাকে তাহলে এটি আপনার সম্পত্তিকে অনেকটাই নিরাপদ করতে পারে।

পরবর্তী টিউন পর্যন্ত ভাল থাকুন, আল্লাহ হা-ফেজ।

আরো পড়ুনঃ
Freelancing Course in Bangla

Leave a Comment

RSS
Follow by Email